মুক্তিযোদ্ধের স্মৃতিচারণ গুলো আগামী প্রজন্মের কাছে ছড়িয়ে দিতে হবে

0

বাঁশখালী প্রতিনিধি : বাঁশখালী বিজয় মেলা উদ্যাপন পরিষদের উদ্যোগে বিজয় মেলার সপ্তম দিনের অনুষ্ঠান মালা মুক্তিযোদ্ধা অসিত কুমার সেনের সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশের প্রাচীনতম পত্রিকা দৈনিক আজাদীর বার্তা সম্পাদক, এ কে এম জহুরুল ইসলাম চৌধুরী।

মুক্তিযুদ্ধের বিজয় মেলা পরিষদের আহ্বায়ক মুক্তিযোদ্ধা আবদুর রাজ্জাকের স্বাগত বক্তব্য এবং সদস্য সচিব দক্ষিণ জেলা আওয়ামীলীগের শ্রম বিষয়ক সম্পাদক খোরশেদ আলমের সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন ও বক্তব্য রাখেন মহানগর যুবলীগ নেতা সুরথ কুমার চৌধুরী, পুইছড়ি ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি মুজিবুর রহমান চৌধুরী, বাঁশখালী উপজেলা যুবলীগের সাধারণ সম্পাদক মোঃ মাকসুদ, বাঁশখালী বৌদ্ধ সমিতির সাধারণ সম্পাদক সাংবাদিক কল্যাণ বড়ুয়া মুক্তা, বাঁশখালী পূজা উদ্যাপন পরিষদের সভাপতি প্রদীপ গুহ, বাঁশখালী পৌরসভা যুবলীগ নেতা আমিরুল কবির সিকদার, সঞ্জিত বড়ুয়া, ওয়াসিম উদ্দিন মুন্না, ফেরদৌসুল হক প্রমুখ।

সভায় প্রধান অতিথির বক্তব্যে দৈনিক আজাদীর বার্তা সম্পাদক এ কে এম জহুরল ইসলাম চৌধুরী বলেন মুক্তিযুদ্ধ ছিল অসম্প্রদায়িক। এদেশের সকল শ্রেণীর নাগরিক দেশকে স্বাধীন করতে যুদ্ধে অংশগ্রহণ করেছিল। ফলে ত্রিশ লক্ষ শহিদের আত্মহত্যাগ এবং দুই লক্ষ মা-বোনের ইজ্জতের বিনিমিয়ে এদেশ স্বাধীন হয়েছে। যুদ্ধকালিন সময়ে যে ভয়াবহ স্মৃতি কথা একমাত্র যারা যুদ্ধে অংশগ্রহণ করে ছিলেন তারই বলতে পারেন। তাদের স্মৃতিচারণ মূলক কথাগুলো আগামী প্রজন্মের কাছে ছড়িয়ে দিতে হবে। যাতে করে আগামী প্রজন্ম মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস জানতে পারে। তিনি বাঁশখালীতে বৃহৎ আকারে পক্ষকাল ব্যাপী মুক্তিযুদ্ধের বিজয় মেলা উদ্যাপন করায় কর্তৃপক্ষের প্রতি ধন্যবাদ জ্ঞাপন করেন এবং এই মেলা সর্বত্র ছড়িয়ে দিতে সকলের প্রতি আহ্বান জানান।

আলোচনা শেষে প্রতিদিনের মত বিশিষ্ট কন্ঠশিল্পী সুকুমার মল্লিক, পঞ্চানন দে, প্রণব কুমার সিকদার, জুয়েল দেবদাশ ও মুন্নি সেনের কন্ঠে সংগীত পরিবেশন করা হয়। উল্লেখ্য বাঁশখালীর মুক্তিযোদ্ধের বিজয় মেলা ১৭ই ডিসেম্বর থেকে শুরু হয়ে আগামী ৩০ ডিসেম্বর শেষ হবে। প্রতিদিন বিষয়ভিত্তিক আলোচনা ও গুণিজনদের সম্মাননা সহ দেশের খ্যাতিনামা শিল্পীদের অংশগ্রহণে সংগীত পরিবেশন করা হয়।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.