ইন্দোনেশিয়ার চলচ্চিত্র উৎসবে বাংলাদেশের ছবি

0

বিনোদন : ইন্দোনেশিয়ার জাতীয় চলচ্চিত্র উৎসব প্রতি বছর একবার করে হয়ে থাকে পর্যটন নগর বালিতে। ১৪তম রয়্যাল বালি ফিল্ম ফেস্টিভ্যালে অংশ নিচ্ছে বাংলাদেশের দুটি ছবি। এগুলো হলো তৌকীর আহমেদের ‘অজ্ঞাতনামা’ এবং বিজন পরিচালিত ‘মাটির প্রজার দেশে’।

আগামী ৩০ তারিখ শুরু হতে যাচ্ছে জাঁকজমকপূর্ণ এই উৎসবের ১৪তম আসর। সেদিনই ঘোষণা করা হবে উৎসবে জয়ী ছবিগুলোর নাম। জানা গেছে, বালি ফেস্টিভ্যাল থেকে এবারই প্রথম জাকার্তায় অবস্থিত বাংলাদেশ দূতাবাসের সঙ্গে ছবি চেয়ে যোগাযোগ করা হয়। তারা যোগাযোগ করে বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ে। এরপর তথ্য মন্ত্রণালয় ও পরবর্তীতে বিএফডিসির মাধ্যমে ‘অজ্ঞাতনামা’ ও ‘মাটির প্রজার দেশে’ নির্বাচন করা হয়।

এবারের রয়্যাল বালি ফিল্ম ফেস্টিভ্যালে ইন্দোনেশিয়া, হাঙ্গেরিয়া, সিঙ্গাপুর, ইন্ডিয়া এবং সুইজারল্যান্ডের বিভিন্ন ছবির সঙ্গে লড়ছে বাংলাদেশের চলচ্চিত্র দুটি। শুক্রবার (৩০ ডিসেম্বর) এ আয়োজনের পর্দা নামবে। এদিন ঘোষণা করা হবে পুরস্কারজয়ী ছবিগুলোর নাম।

প্রসঙ্গত, তৌকির আহমেদের ‘অজ্ঞাতনামা’ ছবিটি এরইমধ্যে দর্শকদের মন জয় করেছে। ছবিটি সাফল্য পেয়েছে বিদেশেও। এখানে বিভিন্ন চরিত্রে অভিনয় করেছন ফজলুর রহমান বাবু, শহীদুজ্জামান সেলিম, মোশাররফ করিম, শতাব্দী ওয়াদুদ, নিপুণ, আবুল হায়াত প্রমুখ।

এদিকে ‘মাটির প্রজার দেশে’র ওয়ার্ল্ড প্রিমিয়ার হয় সিয়াটল ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যালে। এরপর ছবিটি অংশগ্রহণ করে শিকাগো সাউথ এশিয়ান ফিল্ম ফেস্টিভ্যালে এবং প্রতিযোগিতা বিভাগে এশিয়ার সব ছবির মধ্যে প্রথম হয়। তারপর ছবিটি এন এফ ডি সি (national film development corporation of India) আয়োজিত ইন্ডিয়ার গোয়ার অত্যন্ত গুরুত্বপূর্ণ ফেস্টিভ্যাল ফিল্ম বাজারের এনএফডিসি রিকমেনডেশনে প্রদর্শিত হয়। এই ছিল ছবিটির ২০১৬ সালের যাত্রা।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.