ভূমিকম্পের গুজবে রাতভর জেগেছিল মানুষ

0

নিজস্ব সংবাদদাতা,চন্দনাইশ : চন্দনাইশ পৌরসভাসহ পার্শ্ববর্তী বরকল, বরমা, সাতবাড়ীয়া, কাঞ্চনাবাদ, জোয়ারা, হাশিমপুর, বৈলতলী এলাকাসহ বিভিন্ন এলাকায় মসজিদের মাইকে ভূমিকম্পের ঘোষণা দিয়ে মাইকিং করায় রাতভর আতংকে ছিল এ জনপদের মানুষ।

মঙ্গলবার ১৩ দিবাগত রাত ১২ টার পর হঠাৎ করে মসজিদের মাইকে মুয়াজ্জেনেরা ঘোষণা দিয়ে বলেন যে, আজ রাত ১টা থেকে ৩টার মধ্যে যেকোন সময় ভূমিকম্প হতে পারে। নারী-পুরুষ সবাইকে ঘর থেকে বাহির হয়ে নির্পাদ আশ্রয় নেওয়ার পরামর্শ দেয়া হয়। এ সংবাদ চারিদিকে ছড়িয়ে পড়লে এ জনপদের মানুষ আতংকে শিশু, নারী-পুরুষসহ সকলে ঘর থেকে রাস্তায় নেমে আসে। আতংক হয়ে উঠে পুরো এলাকা।

এ ব্যাপারে সাধারণ মানুষ উপজেলা নির্বাহী কর্মকর্তা লুৎফুর রহমান, থানা অফিসার ইনচার্জ, সাংবাদিকদের নিকট এ বিষয়ে জানার জন্য গভীর রাত পর্যন্ত টেলিফোন করতে থাকে। আতংকগ্রস্থ হয়ে পড়ে বিভিন্ন এলাকায় থাকা স্বজনেরা। মাইকে এ ঘোষণা পাওয়ার পর চন্দনাইশের মানুষ চট্টগ্রামসহ বিভিন্ন জেলায় থাকা স্বজনদের টেলিফোনে বিষয়টি অবহিত করলে তাদের কাছেও আতংক ছড়িয়ে পড়ে।

নির্ঘুম রাত কাটায় সাধারণ মানুষ এবং আত্মীয়স্বজনেরা। আতংকগ্রস্থ হয়ে পড়ে শিশু-কিশোর, মধ্য নারী-পুরুষ ও বৃদ্ধরা। সবাই যার যার ধর্মীয় রীতি অনুযায়ী তার সৃষ্টিকর্তার নিকট প্রার্থনা করতে দেখা যায়। এ ব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তা লুৎফুর রহমান বলেছেন, এ ধরনের কোন ঘোষণা সরকারিভাবে দেয়া হয়নি। কে বা কারা এ আতংক ছড়িয়েছে বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে। তাছাড়া এ ব্যাপারে পদক্ষেপ গ্রহণের জন্য থানা অফিসার ইনচার্জ খন্দকার ফরিদ উদ্দিনকেও বলা হয়েছে বলে তিনি জানান।

অফিসার ইনচার্জ খন্দকার ফরিদ উদ্দিন বলেছেন, কে বা কারা এ সংবাদ প্রকাশ করে মসজিদের মাইকের মাধ্যমে প্রকাশ করে আতংক ছড়িয়েছে সে আতংক থেকে বাঁচার জন্য পুলিশ যতটুকু সম্ভব খবর নিয়ে পুনরায় এ ধরনের সংবাদ অসত্য বলে মাইকিং করার চেষ্টা করেছে। তবে কারা এ সংবাদ প্রচার করেছেন এ ব্যাপারে কোন তথ্য প্রতিবেদন লেখা পর্যন্ত উদঘাটন করতে পারেন নি বলে জানান।

এ ব্যাপারে এলাকার সচেতন মহল মানুষকে আতংকিত করে ভয়ভীতিতে রাখা, রমজান মাসে গভীর রাত পর্যন্ত মানুষকে নির্ঘুম রাত কাটানোর জন্য এ অসত্য সংবাদ প্রচার করেছে। তাদেরকে চিহ্নিত করে তাদের বিরুদ্ধে পদক্ষেপ গ্রহণ করার দাবী জানিয়েছেন।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.