দাম বেড়েছে ইলিশের

0

সিটিনিউজ ডেস্ক::  রাজধানীর বাজারে হঠাৎ বেড়েছে ইলিশ মাছের দাম। সপ্তাহখানেক আগেও ক্রেতারা অপেক্ষাকৃত কম দামে ইলিশ মাছ কিনতে পারলেও আজ (শুক্রবার) কারওয়ানবাজারসহ রাজধানীর বিভিন্ন মাছের বাজারে হালি প্রতি ২শ’ থেকে ৪শ’ টাকা পর্যন্ত দাম বেড়েছে ইলিশের।

এ দিকে মাছের সরবরাহ পর্যাপ্ত থাকার পরও দাম বৃদ্ধির ফলে ইলিশ মাছ বিক্রি আগের চেয়ে কমেছে।

নিউমার্কেটের ইলিশ মাছ বিক্রেতা ইউনুস আলী বলেন, দু’দিন পর তিন সপ্তাহের জন্য ইলিশ বিক্রি সম্পূর্ণভাবে নিষিদ্ধ হবে। তাই স্বাভাবিকভাবে দাম বেড়েছে।

মৎস্য ও প্রাণী সম্পদ মন্ত্রণালয়ের এক সার্কুলারে আগামী ১ অক্টোবর (রোববার) থেকে ইলিশ ধরা পরিবহন, মজুদ, বাজারজাতকরণ ও বিক্রি নিষিদ্ধ করা হয়। এ নিষেধাজ্ঞা ২২ অক্টোবর পর্যন্ত চলবে।

প্রধান প্রজনন মৌসুমে ইলিশ মাছ সংরক্ষণের জন্য এই ২২ দিন মাছ ধরা ও বিক্রিতে নিষেধাজ্ঞা জারি কার্যকর করতে নৌ পুলিশ তৎপর থাকবে। সরকারের এই আদেশ অমান্য করে ইলিশ মাছ আহরণ ও বিক্রি করলে এক বছর থেকে সর্বোচ্চ দুই বছরের সশ্রম কারাদণ্ড বা পাঁচ হাজার টাকা পর্যন্ত জরিমানা বা উভয় দণ্ড দেয়া হবে।

উল্লেখ্য, জামদানির পর এবার বাংলাদেশের ইলিশ মাছ ভৌগোলিক নির্দেশক বা জিআই পণ্য হিসেবে স্বীকৃতি পেয়েছে। এর ফলে ইলিশ বাংলাদেশের নিজস্ব পণ্য হিসেবে সারা বিশ্বে স্বীকৃতি পেয়েছে।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.