পটিয়ায় দুর্নীতিবিরোধী ওরিয়েন্টেশন সম্পন্ন

0

সুজিত দত্ত, পটিয়া প্রতিনিধিঃ দুর্নীতিবিরোধী সংগঠন ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ-টিআইবি’র সহায়তায় সচেতন নাগরিক কমিটি (সনাক), পটিয়ার উদ্যোগে খলিলুর রহমান মহিলা ডিগ্রী কলেজে ‘দুর্নীতিবিরোধী সামাজিক আন্দোলন বিষয়ক’ ওরিয়েন্টেশন অনুষ্ঠিত হয়।

সনাক সভাপতি অধ্যক্ষ মুহাম্মদ আবু তৈয়বের সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত ওরিয়েন্টেশন পরিচালনা করেন টিআইবি’র এরিয়া ম্যানেজার মো: জসিম উদ্দিন। ওরিয়েন্টেশনে দেশপ্রেম, টিআই, টিআইবি, দুর্নীতিবিরোধী সামাজিক আন্দোলনের প্রয়োজনীয়তা, দুর্নীতির ধারণা সূচক অনুযায়ি বাংলাদেশের অবস্থান, দুর্নীতিবিরোধী আন্দোলনে ছাত্র সমাজের ভূমিকা ইত্যাদি বিষয় নিয়ে আলোচনা করা হয়। ওরিয়েন্টেশন শেষে উপস্থাপনার উপর ভিত্তি করে শিক্ষার্থীদের জন্য কুইজ প্রতিযোগিতার আয়োজন করা হয়।

এতে প্রায় দু’শজন শিক্ষার্থী অংশগ্রহণ করেন। কুইজ শেষে আলোচনা সভায় বক্তব্য রাখেন সনাক সভাপতি ও কলেজের অধ্যক্ষ মুহাম্মদ আবু তৈয়ব, সনাক সদস্য অধ্যাপক অজিত কুমার মিত্র, স্বজন সমন্বয়ক নুরুল ইসলাম, কলেজের প্রভাষক ভগিরত দাশ প্রমুখ। উপস্থিত ছিলেন ইয়েস দলনেতা রবিউল হোসেন এবং ইয়েস সদস্যবৃন্দ। এসময় শিক্ষার্থীদের উদ্দেশ্যে অধ্যক্ষ মুহাম্মদ আবু তৈয়ব বলেন, আমাদের পড়ালেখা করতে হবে সৎ ও ভালো মানুষ হিসেবে নিজেকে তৈরী করার জন্য। নিজে বিভিন্ন অনিয়ম থেকে দুরে থেকে অন্যকেও বুঝাতে হবে। তিনি আরো বলেন, শিক্ষার্থীদের মানুষের মত মানুষ হতে হলে দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে সৎভাবে জীবন যাপন করতে হবে।

অনুষ্ঠানে শিক্ষার্থীরা দুর্নীতিকে ‘না’ বলার শপথ গ্রহণ করেন। উপস্থিত শিক্ষার্থী ও শিক্ষকদের দুর্নীতিবিরোধী শপথবাক্য পাঠ করান সনাক সদস্য অধ্যাপক অজিত কুমার মিত্র। অনুষ্ঠান শেষে কুইজে বিজয়ী ১৬জন শিক্ষার্থীকে পুরস্কৃত করা হয়। কুইজে সর্বোচ্চ নাম্বার পেয়ে প্রথম স্থান অধিকার করেন একাদশ ব্যবসায় শিক্ষা শাখার শিক্ষার্থী রুনা আকতার। অনুষ্ঠান শেষে একাদশ ব্যবসায় শিক্ষা বিভাগের শিক্ষার্থী মেহেরুন্নেছা বলেন, আমাদের দেশের সরকারি অফিসগুলোতে দুর্নীতি এখন নিয়মে পরিণত হয়েছে। তাই দুর্নীতি নির্মূল করতে ছাত্র সমাজকে এগিয়ে আসতে হবে।

অপর শিক্ষার্থী ফাতেমা আকতার বলেন, আজকের ওরিয়েন্টেশনে দুর্নীতির ভয়াবহ চিত্র সম্পর্কে জানতে পারলাম। দেশকে উন্নতির শিখরে নিতে হলে এই দুর্নীতিকে চিরতরে নির্মূল করতে হবে। একাদশ বিজ্ঞানের শিক্ষার্থী রুমা দে বলেন, আজকের অনুষ্ঠান থেকে আমি দুর্নীতি সম্পর্কে অনেক কিছু জানতে পারলাম এবং এর মাধ্যমে আমি দুর্নীতির বিরুদ্ধে কথা বলার শক্তি পেয়েছি। প্রত্যেক মানুষ যদি দুর্নীতির বিরুদ্ধে সচেতন হয় তাহলে এদেশ একদিন দুর্নীতিমুক্ত হবে।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.