আলুর কেজি পঞ্চাশেঃ প্রেসারও একশ পঞ্চাশে

0

জুবায়ের সিদ্দিকী, সিটি নিউজঃ মঈন উদ্দিন-ফখর উদ্দিন সরকার চালু করেছিল “বেশী করে আলু খান, ভাতের উপর চাপ কমান” এমন শ্লোগান। সে সময় চালের দাম হঠাৎ করে বেড়ে গিয়েছিল বলে তারা এমন শ্লোগান প্রবর্তন করেছিল। সাথে নানা রকম আলু দিয়ে তৈরী খাবারের রেপিপিও নানাভাবে জানান দিয়ে যাচ্ছিলেন।

এখন আবার পরিবর্তন হয়েছে। চালের দামতো কমেইনি, মাঝখান থেকে বেড়ে গেছে আলুর দাম। পঞ্চাশ টাকার উপরে বিক্রি হচ্ছে আলু। গত এক যুগের বেশী সময় ধরে চালের দাম বৃদ্ধির হার জানতে চেয়েছিলাম এক সংসদ সদস্যের কাছে। তার আগে তিনি আমাকে জানিয়ে দিলেন গাড়ীর দাম বাড়ছে। বুঝলাম তার উন্নয়ন ঘটেছে। চালের কেজি কত, জানান প্রয়োজন তার নেই।

প্রবীণ এক সাংবাদিক সেদিন আমাকে বলেছিলেন, বিচার, শিক্ষা, সাংবাদিকতায় যারা কাজ করেন তাদের বিত্তের নেশা থাকতে নেই। এই তিন পেশায় বিত্ত-বৈভবের মালিক হওয়া যায় না।

বুদ্ধিজীবিরা বলতে পারেন, আলুর দাম বেড়েছে তাতে কি? পাবলিকতো আপত্তি জানাচ্ছেন না। পাবলিকের আপত্তি জানানোর জায়গাগুলোর মধ্যে গণমাধ্যম পড়ে। মানুষের অভাব-অভিযোগ যেখানে প্রতিফলিত হয়। আর আমাদের গণমাধ্যমের অবস্থা অনন্ত জলিল, শমী কায়সারের বিয়ে আর ভিপি নুর এর আউলা-ঝাউলা কথার মধ্যে ঘুরপাক খাচ্ছে। আর যারা গণমাধ্যমের মালিক তাদের চাল আর আলুর কেজি নিয়ে মাথা ঘামানোর সময় নেই। তাদের কাছে “টাইম ইজ মানি”।

আমাদের মতো ছা-পোষাদের হলো যতো সমস্যা। যাদের আলুর কেজি পঞ্চাশ উঠলেও প্রেসারও একশ পঞ্চাশে চলে যায়। তাদের পরিস্থিতি ভয়াবহ। অন্তত কথা বলে সান্তনা পাওয়ার জায়গাটাও তাদের নেই। শেয়ার করলে কষ্ট কমে। সেই শেয়ারিংয়ের জায়গাটাও আজ নিয়ন্ত্রকদের দখলে। এতএব, ছা-পোষাদের নিয়ন্ত্রণে থাকা ছাড়া আর গতি নেই।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.