বেগম রোকেয়ার স্মৃতিস্তম্ভ

0

সাহিত্য ডেস্ক : উনবিংশ শতাব্দীর খ্যাতিমান বাঙ্গালী সাহিত্যিক ও সমাজ সংস্কারক বেগম রোকেয়া সাখাওয়াত হোসেন। বাঙ্গালী নারী জাগরণের অগ্রদূত অনন্য এই নারী ব্যক্তিত্ব ১৮৮০ সালে রংপুর জেলার পায়রাবন্দেও খোর্দ মুরাদপুর গ্রামে জন্মগ্রহণ করেন।

বেগম রোকেয়ারতৎকালিন সমাজ ব্যবস্থার বিপক্ষে গিয়ে ঘরের কোণে থাকা নারীদের শিক্ষার আলোয় আলোকিত করার ব্রত নিয়ে ছুটে চলা বেগম রোকেয়ার কর্মময় জীবনের স্বাক্ষী এই গ্রাম। এখানে বেগম রোকেয়ার নানা স্মৃতি চিহ্ন ছড়িয়ে আছে। এর মধ্যে তার পৈত্রিক ভিটা অন্যতম।
গাড়ে ৩০০ বিঘা জমির উপর এই বাড়িটি থাকলেও, এখন মাত্র ৪০ শতক জমি, যেখানে বেগম রোকেয়ার আতুর ঘর ছিলো সে জায়গাটুকু সংরক্ষণ করেছে জেলা প্রশাসক।

১৯৯৬ সালে সংস্কৃতি মন্ত্রণালয়ের অর্থায়নে পায়রবন্দে ৩.১৫ একর জমিতে গড়ে তোলা হয়েছে বেগম রোকেয়া স্মৃতিকেন্দ্র। এখানে রয়েছে একটি সেমিনার কক্ষ, ২৫০ আসনের একটি মিলনায়তন, আর্কাইভ, গবেষণাকেন্দ্র, রোকেয়া ও তার উত্তরসূরিদের ব্যবহৃত জিনিসের জাদুঘর, একটি অতিথিশালা এবং আকর্ষণীয় একটি তোরণ।

বেগম রোকেয়ার এখানে রয়েছে বেগম রোকেয়া স্মৃতি পাঠাগার। বেগম রোকেয়ার ছাড়াও বিশ্বের গুণী লেখকদের বই রয়েছে এই পাঠাগারে।
মহীয়সী নারী বেগম রোকেয়ার স্মৃতি চিহ্ন দেখতে দেশ-বিদেশের অসংখ্য দর্শণার্থীর সমাগম ঘটে পায়রাবন্দ গ্রামে। এদের মধ্যে শিশু-কিশোরদের সংখ্যা উল্লেখ্যযোগ্য।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.